সম্পাদকীয় মার্চ-২০২০

0
35

প্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম। কেমন আছো সবাই? ফিরে এসেছে উত্তাল মার্চ। ঊনপঞ্চাশ বছর আগে এমনই এক ঝঞ্ঝাবিক্ষুব্ধ অস্থির সময়ে জাতির সামনে তর্জনী উঁচু করে গর্জন করেছিলেন বঙ্গবন্ধুÑ
‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম,
এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।’
এসব কাহিনী আমাদেরকে উদ্দীপ্ত করে, দেশপ্রেমে আপ্লুত করে, চেতনাকে শাণিত করে। নয় মাস যুদ্ধ করে আমরা বিজয় ছিনিয়ে এনেছি। প্রতি বছরই আমরা বিজয় উৎসব করি কিন্তু দেশ হিসেবে খুব বেশি এগিয়ে যেতে পেরেছি কি? স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন এটি সত্য তবে একথাও সত্য যে ঊনপঞ্চাশ বছর একেবারে কম সময় নয়। এ সময়ের মধ্যে প্রতি বছর যদি একটি করে সফলতা অর্জন করতে পারতাম তাহলে আমাদের জাতীয় জীবনে যুক্ত হতো ঊনপঞ্চাশটি সফলতার গল্প। সফলতা মানে এমন কিছু অর্জন যা পরাধীন অবস্থায় আমাদের ছিল না। যেমন আইনের শাসন, দ্রব্যমূল্য, ধনী-দরিদ্রের বৈষম্য কিংবা দুর্নীতি মুক্ত অফিস-আদালত প্রকৃতির ক্ষেত্রে কোন কোন জায়গায় আমরা সফলতা অর্জন করতে পেরেছি? যদি না পেরে থাকি তাহলে আজ থেকে, অর্থাৎ এবারের স্বাধীনতা দিবস থেকেই আমাদের শপথ নিতে হবে, প্রতি বছর স্বাধীনতা নামক ফুলদানিতে একটি করে সফলতার সুগন্ধি ফুল যেন যুক্ত করতে পারি। তবেই সফল হবে স্বাধীনতা, সার্থক হবে মুক্তিযোদ্ধাদের জীবন দান।

মার্চ মাস ফুলকুঁড়ি পরিবারের জন্যও আনন্দের একটি মাস। পত্রিকার জন্মদিন এ মাসেই তবে একটা ক্রান্তিকাল অতিক্রম করছে পৃথিবীবাসী। মরণঘাতী করোনা ভাইরাসের আঘাতে তছনছ হয়ে গেছে বিশ্বের বৃহৎ অর্থনীতি আর উন্নত দেশের জীবন চিত্র। চীন থেকে শুরু হওয়া এই মহামারীর বিস্তার ইউরোপ হয়ে আমেরিকাতেও পৌঁছে গেছে। এখন পর্যন্ত করোনার বিরুদ্ধে লড়াই করার মোক্ষম কোনো অস্ত্র আবিষ্কার করতে পারেনি মানুষ। তাই অসহায় হয়ে পড়েছে, ভীত বিহŸল হয়ে পড়েছে বিশ্ববাসী। আমাদের পক্ষে সচেতনতা, সুরক্ষার চেষ্টা এবং মহান আল্লাহর সাহায্য কামনা ছাড়া কিছুই করার নেই। করুণাময় আল্ল­াহ করোনার সাথে লড়াইয়ে আমাদেরকে বিজয়ী করুন। সবাইকে মাসিক ফুলকুঁড়ির জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে আজকের চিঠি এখানেই শেষ করছি। আল্ল­াহ হাফেজ।
Ñ সম্পাদক ভাইয়া