রাজা দেখার শখ

জুবায়ের দুখু

0
52

এক বনে বাস কররো এক বনো মহিষ ও তার স্ত্রী। তারা দুজন বেশ সুখেই দিন কাাঁচ্ছিল। সংসারের সুখ দুঃখের কথা দুজন ভাগাভাগি করে বছর দুই পার হয়ে গেলো। হঠাৎ আনন্দের সংবাদ এলো। মহিষীনির বাচ্চা হবে। শুনে মহিষ খুশিতে আপ্লুত। মাস ছয়েক পর মহিষ ছানা জন্ম নেয়। বনো মহিষ মহিষীনি সে কি খুশি নিজের সন্তান কোলে নিয়ে। এভাবেই সুখে কেটে যাচ্ছিল তাদের দিনগুলো। ছোট মহিষ ছানা ও ধীরে ধীরে বড় হতে লাগলো। দিন যায় মাস যায় বছর যায়, এবং এভাবেই কেটে যায় দুবছর। মহিষ পরিবারের। মহিষ ছানা এখন অনেক বড় হয়ে গেছে। বাবা মাকে ছাড়া নিজে নিজেই বনের মাঝে ঘুরে ঘুরে সবুজ ঘাস খেতে শিখেছে। তাই বনো মহিষ ও তার স্ত্রী এখন বেশ চিন্তিত থাকে। না জানি তাদের বুকের ধন মহিষ ছানাটি ঘাস খেতে খেতে কোনদিন বাঘের সামনে গিয়ে পড়ে। এই চিন্তায় তাদের রাতে ঘুম ও ভালো ভাবে হয় না। তাছাড়া তারা মহিষ মহিষীনি এখন বৃদ্ধ প্রায়।

প্রতিদিনের মতো আজও সন্ধ্যায় বাড়ি ফিরে এলো মহিষ ছানা। এসে তার বাবা ও মাকে বলতে লাগলো সে কোথায় কোথায় গিয়েছিল ঘাস খেতে। এবং সে কি কি দেখেছে এ বনের অজানা জায়গায়।
আজ সে বনের উত্তর পাশে ঘাস খেতে গিয়েছিল। কিন্তু সেখানে সে শুধু মৃত পশুদের কঙ্কাল দেখতে পেয়েছে।
কথাটি শুনে বনো মহিষ ও তার স্ত্রী ভরকে যায়। আর সন্তানকে বুকে টেনে জরিয়ে ধরে বলে,বাবা ওদিকে আর কখনো কোনদিন ঘাস খেতে যাসনে। তাদের এমন শাসন দেখে মহিষ ছানাটি জিজ্ঞেস করে। বাবা ও মা বলো না বনের ওদিকে কি আছে? মহিষের স্ত্রী বলে ওদিকে বাঘ থাকে। আচ্ছা মা বাঘ কে? আবার জিজ্ঞেস করে মহিষ ছানাটি। মা উত্তর দেন বাঘ হচ্ছেন আমাদের এ বনের রাজা। মহিষ ছানা কথাটি শুনে খুবই আনন্দিত হলো। এবং বাবা ও মাকে বললো বনের আবার রাজা আছে নাকি? আর যদি থেকে থাকে তাহলে আমি তাকে দেখতে চাই? এটা আমার শেষ কথা।

মহিষ ছানার কথা শুনে মহিষ ও তার স্ত্রী খুবই চিন্তিত হয়ে পড়লো। কিভাবে বুঝাবে তাদের সন্তানকে বনের রাজা একটা পিশাচ। সে বনের সকল নিরীহ প্রাণীকে চিবিয়ে রক্ত খায়। এই ভাবনায় সে রাতে মহিষ ও তার স্ত্রীর একবিন্দু পরিমাণ ঘুম হলো না। পরদিন সকালে মহিষ ছানাটি তার বাবা মায়ের কথা অমান্য করে বের হলো বনের রাজার খোঁজে। খুঁজতে খুঁজতে সে বনের রাজার সন্ধান পেলো। এবং দেখতে পেলো রাজা সাহেব একটি পাথরের উপর বসে আছে। মহিষ ছানাটি মনে মনে ভাবলো। সেতো বনের রাজা বাঘকে চিনেনা, তাই সে কাছে গিয়ে জিজ্ঞেস করবে আপনি কি বনের রাজা?
ভাবতে ভাবতে সে যখন বাঘের সামনে চলে গেলো। বাঘের আনন্দ দেখে কে? বেচারা মহিষ ছানা কেবল মাত্র বলতে যাবে আপনি কি বনের রাজা? অমনি বাঘ তাত ঘাড় মটকে রক্ত খেতে লাগলো।