By vs. Until

মুনীর তৌসিফ

0
182

আমরা যারা ইংরেজির ছাত্র, তারা ইংরেজি বলতে ও লিখতে গিয়ে নু এবং ঁহঃরষ এই শব্দ দুটির মাঝে কখন কোনটা ব্যবহার করবো, তা বুঝে উঠতে পারি না। সে জন্য এই শব্দ দুটি ঈড়হভঁংরহম ড়িৎফং হিসেবে বিবেচিত। এই উভয় শব্দ ব্যবহার হয় কোনো সময়ের উল্লেখ করতে গিয়ে। কিন্তু শব্দ দুটির ব্যবহার বা প্রয়োগ কিন্তু একভাবে হয় না। এদের ব্যবহারে রয়েছে সুনির্দিষ্ট পার্থক্য। আজ আমরা ইংরেজি বলায় বা লেখায় এদের ব্যবহারের পার্থক্যটা কী, তাই সুনির্দিষ্টভাবে জানবো। সেই সাথে এদের ব্যবহার সঠিকভাবে করার কাজটি নিশ্চিত করবো।

এক : আমরা “নু” ব্যবহার করবো কোনো একটা কাজের ডেডলাইন বা সর্বশেষ সময় নির্দেশ করা বুঝাতে। ধরা যাক, একটা কাজের প্রক্রিয়া শুরু হয়েছে কিংবা এখনো হয়নি, তবে আগামী একটা নির্দিষ্ট সময় বা ডেডলাইনের মধ্যে এই কাজটি সম্পন্ন করতে হবে। যেমন: আমাকে একটি কাজ বিকেল ৫টার মধ্যে শেষ করতে হবে, কিংবা আগামী সপ্তাহে শেষ করতে হবে, কিংবা আগামী মাসের মধ্যে শেষ করতে হবে। এখানে বিকে ৫টা, আগামী সপ্তাহ, আগামী মাস হচ্ছে একটি ডেডলাইন বা নির্দিষ্ট সময়সীমা। এসব ক্ষেত্রে আমাকে এই সময়ের আগে “নু” ব্যবহার করতে হবে। যেমন :
ও সঁংঃ ভরহরংয ঃযরং লড়ন নু ৫ঢ়স.
ও হববফ ঃড় ভরহরংয ঃযরং লড়ন নু ৫ ঢ়স.
ও যধাব ঃড় ভরহরংয ঃযরং লড়ন নু ৫ ঢ়স.
ও সঁংঃ ভরহরংয ঃযরং লড়ন নু হবীঃ ডববশ.
ও সঁংঃ ভরহরংয ঃযরং লড়ন নু হবীঃ সড়হঃয.
একইভাবে স্পষ্টতই নিচের উদাহরণগুলোতেও সময়ের আগে “নু” ব্যবহার করতে হবে:
ডব হববফ ঃড় ংঁনসরঃ ঃযব ধঢ়ঢ়ষরপধঃরড়হ নু ১১ ধস ঃড়ফধু.
ণড়ঁ রিষষ যধাব ঃড় ৎবঢ়ড়ৎঃ যবৎব নু হবীঃ ঝঁহফধু.
মনে রাখতে হবে, আমরা যখন কোনো বাক্যে সময়ের আগে “নু” শব্দটি ব্যবহার করি, তখন এসব বাক্যে সাধরণত “যধাব”, “হববফ”, অথবা “সঁংঃ” শব্দের ব্যবহার হয়ে থাকে। ওপরের বাক্যগুলা লক্ষ করলে এই বিষয়টি বুঝতে পারা যায়। তবে বিষয়টি স্পষ্ট করার জন্য নিচে আরো কিছু উদাহরণ দেয়া হলো।
ডব হববফ ঃড় ষবধাব নু ৯ ঢ়স.
ও যধাব ঃড় ভরহরংয সু ৎবঢ়ড়ৎঃ নু ঞযঁৎংফধু.
ঞযবু সঁংঃ ঢ়ৎবঢ়ধৎব ঃযবরৎ ঢ়ৎড়ঢ়ড়ংধষ নু হবীঃ ডবফহবংফধু.

দুই : আমরা যখন একটা সময়কালের কথা বলি, যার একটা শুরুর সময় আছে এবং এটি শেষ হওয়ার সময় বা ডেডলাইন পর্যন্ত চলবে, তখন আমা ওই সময়কাল বা পিরিয়ডের আগে “ঁহঃরষ” শব্দটি ব্যবহার করি, এ ক্ষেত্রে “নু” শব্দটি ব্যবহার করলে ভুল হবে। আবারো বলছি, “নু” শব্দটি ব্যবহার হবে তখন যখন কাজের শুধূ ডেডলাইন বা শেষ সময়সীমাটি বা কোনো সময়কাল বা পিরিয়ডের শেষ সময়টি উল্লেখ থাকে।
ধরা যাক, আমরা এখন একটি কাজ করছি, রাত দশটা পর্যন্ত আমাদেরকে তা চালিয়ে যেতে হ্েব। একটি কাজ ইতোমধ্যে শুরু হয়ে এখনো চলছে কিংবা ওই ডেডলাইনের আগে কোনো সময়ে শুরু করে উল্লিখিত ডেডলাইন রাত দশটা পর্যন্ত এ কাজ চালিয়ে যেতে হবে। এই বিষয়টি বুঝাতে আমাদের লিখতে হবে: ও যধাব ঃড় ড়িৎশ ঁহঃরষ ১০ ঢ়স.
অপর দিকে ধরা যাক, একটি দোকান রাত ১১টা পর্যন্ত খোলা থাকে। এর অর্থ এই ডেডলাইনের আগের সময়টায়ও দোকান খোলা ছিল বা আছে। এমনটি বুঝাতে আমাদের লিখতে হবে: ঞযব ংঃড়ৎব রং ড়ঢ়বহ ঁহঃরষ ১১ ঢ়স.
তিন : “টহঃরষ” শব্দটি দীর্ঘতর আকারে অর্থাৎ “ভৎড়স + ংঃধৎঃরহম ঃরসব + ঁহঃরষ + বহফরহম ঃরসব”. আকারেও ব্যবহার করা যায়। যেমন:
ও রিষষ ড়িৎশ ভৎড়স ৯ ঁহঃরষ ৫.
ডব পধহ মড় ভৎড়স ১০ ধস ঁহঃরষ ১০ ঢ়স.
ঞযব ঢ়ধৎশ রং ড়ঢ়বহ ভৎড়স গধু ঁহঃরষ ঝবঢ়ঃবসনবৎ.

চার : আমরা চাইলে “ঁহঃরষ” শব্দটির জায়গায় কখনো কখনো “ঃড়” শব্দটি বসাতে পারি:
ঞযব ংঃড়ৎব রং ড়ঢ়বহ ভৎড়স ৮ ধস ঃড় ৯ ঢ়স.
ডব পধহ পধসঢ় রহ ঃযব ঢ়ধৎশ ভৎড়স অঢ়ৎরষ ঃড় ঙপঃড়নবৎ.

পাঁচ : লক্ষণীয়, “হববফ”, “যধাব”, কিংবা “সঁংঃ” ইত্যাদি শব্দ “ঁহঃরষ”-এর সাথে ব্যবহার করি না। বরং এসব শব্দের পরিবর্তে “ঁহঃরষ” -এর সাথে ব্যবহার করি রিষষ”, “পধহ”, ধহফ “নব াবৎনং”-এর মতো শব্দগুল্।ো
নিচের দুইটি বাক্যের অর্থপার্থক্য লক্ষ করলে “নু” এবং “ঁহঃরষ” এই শব্দ দুটির ব্যবহারপার্থক্য আরো স্পষ্ট হবে।
ণড়ঁ পধহ’ঃ ষবধাব ঁহঃরষ ৩ ঢ়স.
ণড়ঁ সঁংঃ ষবধাব নু ৩ ঢ়স.
প্রথম বাক্যটি দিয়ে বোঝানো হচ্ছে, বেলা ৩টার আগে আপনার যাওয়া সম্ভব নয়। তিনটার আগে চলে গেলে কোনো না কোনো ধরনের একটা সমস্যা হতে পারে। অপর দিকে দ্বিতীয় বাক্যটি দিয়ে বোঝানো হচ্ছে, আপনাকে অবশ্যই বেলা তিনটার মধ্যে চলে যেতে হবে। বেলা ৩টার মধ্যে চলে না গেলে কোনো সমস্যা হতে পারে। এবার নিচের বাক্যটি লক্ষ করি।
ডব পধহ ংঁনসরঃ ঃযব ৎবঢ়ড়ৎঃ ঁহঃরষ ঋৎরফধু.
এই বাক্যটির অর্থ হচ্ছে, শুক্রবারের আগে যেকোনো দিনে বা সময়ে রিপোর্ট দাখিল করলেই চলবে। তবে সর্বশেষ শুক্রবারের মধ্যেই তা দাখিল করা যাবে। কিন্তু যদি বলা হতো: সঁংঃ ংঁনসরঃ ঃযব ৎবঢ়ড়ৎঃ ড়হ ঋৎরফধু, তবে শুধু শুক্রবারেই রিপোর্টটি জমা দেয়া যাবে বলে নির্দেশ করা হয়েছে।
অপর দিকে, ণড়ঁ হববফ ঃড় ংঁনসরঃ ঃযব ৎবঢ়ড়ৎঃ ঁহঃরষ ঋৎরফধু বলা হলে রিপোর্টটি শুক্রবারের মধ্যে যে কোনো দিন জমা দেয়ার সুয়োগ থাকে।

সারসংক্ষেপÑ
এক : এ আলোচনার সারসংক্ষেপে বলতে পারি: “নু” বসে কোনো একটি ডেডলাইন নির্দেশক সময়ের আগে। আর “নু” বসে যেসব বাক্যে, সেসব বাক্যে সাধারণত “সঁংঃ”, “হববফ”, অথবা “যধাব” ইত্যাদি শব্দ ব্যবহার হয়:
ডব সঁংঃ ভরহরংয নু ঃড়সড়ৎৎড়.ি
ঞযবু হববফ ঃড় রহভড়ৎস ঁং ড়ভ ঃযবরৎ ফবপরংরড়হ নু হবীঃ বিবশ.

দুই : অপর দিকে, আমরা “ঁহঃরষ” শব্দটি ব্যবহার করি একটি ‘সময়কাল’ বা ‘পিরিয়ড অব টাইম’ বুঝাতে, যে সময়কালের মধ্যে কোনো কিছু ঘটা সম্ভব। যেসব বাক্যে ‘সময়কাল’ ব্যবহার হয় সেসব বাক্যে “ঁহঃরষ” বসে, সেসব বাক্যে সাধারণত “পধহ”, “রিষষ” অথবা বর্তমান কারের কোনো একটি ক্রিয়া ব্যবহার হয়:
ডব পধহ ংঃধু যবৎব ঁহঃরষ ঃযব ংঃড়ৎব পষড়ংবং ধঃ ১০ ঢ়স.
ও রিষষ ংঃঁফু ঁহঃরষ ১১ ঢ়স.
ডব ঁংঁধষষু ড়িৎশ ঁহঃরষ ৮ ঢ়স. ড়হ গড়হফধু.
আশা করি এই লেখাটি “নু” এবং “ঁহঃরষ” এই শব্দ দুটির ব্যবহার জটিলতা কাটাতে সহায়তা করবে।
টহঃরষ / ঞরষষ
আরেকটি বিষয় জানিয়ে রাখি টহঃরষ এবং ঃরষষ শব্দ দুটি একই অর্থে ব্যবহার হয়। শব্দ দুটি একটির বদলে আরেকটি ব্যবহার করা যায়। তবে ঁহঃরষ শব্দটি ঃরষষ-এর চেয়ে নতুনতর। সাধারণত লেখায় ও বলায় ঁহঃরষ শব্দটি ব্যবহারের অগ্রাধিকার দেয়া হয়।