Everything

আব্দুল্লাহ আল মাসুম

0
71

Everything শব্দের বাংলা অর্থ তো আমরা সবাই জানি। হ্যাঁ, এর বাংলা বা ইংরেজি যে অর্থই ধরি না কেনো শব্দটির অর্থের যুতসই ব্যবহার করা হয়েছে এমন একটি সফটওয়্যার নিয়েই কথা বলব আজ। আজকে আমরা কথা বলব কম্পিউটারের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহৃত খুবই ছোট কিন্ত অতীব প্রয়োজনীয় একটি সফটওয়্যার নিয়ে। যার নাম Everything. এটি আসলে একটি সার্চ ইঞ্জিন। সার্চ ইঞ্জিন সম্পর্কে তো আমরা সবাই জানি। এটি কোনো কিছু সার্চ করার কাজে ব্যবহৃত হয়। আমরা সচারচর ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহের জন্য যেসব সার্চ ইঞ্জিন ব্যবহার করি সেগুলো মূলত বিশে^র বিভিন্ন প্রান্তে, বিভিন্ন সার্ভারে থাকা তথ্যসমূহ আমাদের সামনে উপস্থাপন করে। অন্যদিকে এই Everything সফটওয়্যারটি পুরোপুরি অফলাইন ভিত্তিক একটি সার্চ ইঞ্জিন। এটি মূলত আমাদের কম্পিউটার ড্রাইভে যে ফাইলগুলো থাকে সেগুলো খুঁজে বের করার জন্য ব্যবহৃত হয়। এটি একবার ইন্সটল করে ফেলার পর কম্পিউটার যখনই স্টার্ট হয় তখনই এটি অটো স্টার্ট হয়।

কম্পিউটারে থাকা যে কোনো ফাইলের নাম দিয়েই খুঁজে বের করার জন্য এই সফটওয়্যারটির জুড়ি পাওয়া ভার।
সফটওয়্যারটি কি অনেক বড়ো? মোটেও না। বরং এর ইন্সটলারের সাইজ মাত্র ১.৭৯ মেগাবাইট। এটির যে সার্চ প্যানেল তুমি চাইলে সেটিকেও আবার নিজের মতো কাস্টমাইজ করেও ব্যবহার করতে পারবে। যেমন ধরো তোমার কম্পিউটারে Phulkuri Song.mp3 নামে একটি গান রাখা আছে। তুমি কোনোভাবেই মনে করতে পারছ না ফাইলটি কোথায় রেখেছ। সফটওয়্যারটি চালু করে তুমি যদি Phulkuri Song লিখে সার্চ দাও তাহলে তোমার কম্পিউটারে এই নামে থাকা ফাইলটি তোমার সামনে এসে হাজির হবে।

মনে করো তোমার কম্পিউটারে তোমার নামে বেশ কিছু ফাইল নামকরণ করা আছে। যেমন: তোমার ছবি, তোমার সার্টিফিকেটের সফটকপি, তোমার প্রয়োজনীয় অনেক ফাইল। তুমি এতোসবের মধ্যে একটি ফাইল খুঁজছো। তাহলে সফটওয়্যারটি চালু করে তোমার নাম দিয়ে সার্চ দিলে তোমার নামে থাকা ফাইলগুলো তোমার সামনে চলে আসবে। এখন ধরো বেশ কয়েকটি ফাইল আসছে। এই পয়েন্টে এসে আমাদের হেল্প করার জন্য এই সফটওয়্যারের রয়েছে ফিল্টার অপশন। ফিল্টার অপশন ব্যবহার করে তোমার সার্চের পরিধি আরো ছোট করে নিয়ে আসতে পারো। চাইলেই ফাইল এক্সটেনশন লিখেও সার্চ করতে পারো। তোমার ফাইল এর নাম যে ভাষায় লেখা থাকবে হোক সেটা বাংলা, ইংরেজি কিংবা আরবি, তুমি ঠিক সেই ভাষাতেই এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে সার্চ করতে পারো। তুমি চাইলেই সফটওয়্যারে থাকা প্রিভিউ প্যানেল ব্যবহার করে দেখে নিতে পারো তোমার সিলেক্ট করা ফাইলটির মধ্যে কী আছে।

In& ভালো কথা, সার্চ করার সময় ফাইলের নাম কি পুরোটাই লিখতে হবে? উত্তর হলো না। ফাইলের যে কোনো অংশের নাম, নামে থাকা অক্ষরগুলো লিখলেও দেখবে তোমার সামনে ফলাফল এসে হাজির। এইবার এই সফটওয়্যারটি ডাউনলোড করার জায়গা দেখিয়ে দেয়, www.voidtools.com ওয়েবসাইটটি ভিজিট করলেই ফাইলটির ডাউনলোড অপশন পেয়ে যাবে। তাহলে আর দেরি কেনো? এখনি তোমার কম্পিউটারে ডাউনলোড করে তোমার কাজের গতি বাড়িয়ে ফেলো কয়েকগুণ।